অনলাইনে ট্রেনের টিকিট কিভাবে কিনবেন

এখন ঘরে বসে অনলাইনে রেলের টিকিট কেনার সুবিধা চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। যার সুবিধা স্বরূপ এখন আর আপনাকে লম্বা লাইনে দাঁড়িয়ে টিকিট কাটতে হবে না। অনলাইনে ট্রেনের টিকিট কাটার অ্যাপ এর নাম “রেল সেবা” । রেল সেবা অ্যাপ টি ডাউনলোড করে নিজের মোবাইল নাম্বার ও জাতীয় পরিচয় পত্রের নাম্বার দিয়ে নিমন্ত্রণ করলে আপনি নিজেই কিনতে পারবেন রেলের টিকেট। অনলাইনে ট্রেনের টিকেট কাটার পাশাপাশি এই অ্যাপটি আপনাকে আরো কিছু সুবিধা দেবে ‌ । এর মাধ্যমে আপনি যাত্রাপথে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন টিকিটের দাম পরিশোধ করতে পারবেন বিকাশ রকেট বা মোবাইল ব্যাংকিং এর যে কোন মাধ্যম দিয়ে । চাইলে ভিসা কার্ড মাস্টার কার্ড ডাচ বাংলা ব্যাংকের নেক্সাস কার্ড যে কোন কার্ড দিয়ে ও কিনতে পারবেন ট্রেনের টিকেট।

কিভাবে অনলাইনে ট্রেনের টিকিট কিনবেন ?

অ্যাপটিতে মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে প্রথমে লগইন করতে হবে । এরপর পারচেজ অপশনে যেতে হবে এই অপশন থেকে কোন রুটে কখন কোন ট্রেন চলে বা সে ট্রেনটি কোন সময় কোন স্টেশনে থামবে এই বিষয়গুলো জানতে পারবেন। টিকিট কেনার আগে এই সমস্ত তথ্য জানার জন্য রয়েছে ইনফরমেশন নামে আরেকটি অপশন। এখান থেকে আপনি কোন স্টেশন থেকে কোথায় যেতে চান তা নির্বাচন করে ভ্রমণের তারিখ ঠিক করলেই পেয়ে যাবেন বিস্তারিত তথ্য।

প্রয়োজনীয় তথ্য সংগ্রহের পর টিকেট কেনার জন্য পারচেজ অপশন এ প্রবেশ করুন। এবং আপনি কোথায় যেতে চান তা নির্বাচন করার পর তারিখ ঠিক করুন। এরপর ওই স্টেশনে যে ট্রেনগুলো চলে সেগুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এখানে দুইটি অপশন রয়েছে একটি হচ্ছে আপনি যেকোন আসন সিলেক্ট করবেন আর দ্বিতীয়টি হচ্ছে পছন্দসই আসাম সিলেট করবেন ভবনের কয়েকদিন আগে টিকিট কাটলে পছন্দসই আসন দেখে কিনতে পারবেন তবে এক্ষেত্রে কি লিমিটেশন আছে অ্যাপের মাধ্যমে টিকিট কেনার সময় সর্বোচ্চ আপনি 10 দিন আগে টিকেট কিনে রাখতে পারবেন অ্যাপসে থাকা তালিকার মধ্যে ট্রেনের সময় দেখে পছন্দসই অপশন থেকে কোন ক্লাস বাস ট্রেনের টিকেট আপনি চান সেটা নির্বাচন করুন সাধারণত এসি, সিট, স্নিগ্ধা, ও চেয়ার নামে চারটি অপশন থাকে। শ্রেণী অনুসারে টিকেট কাটতে চাইলে আপনার শ্রেণি নির্বাচন করে কতগুলো টিকিট নিতে চান সেটা সিলেক্ট করে দিন যাত্রাপথে আপনার সাথে যদি শিশু ভ্রমণ করে তবে তা পরের অপশনে নির্বাচন করুন কারণ হচ্ছে শিশুদের ক্ষেত্রে টিকিটের দাম তারতম্য রয়েছে। এরপর বাই অপশনটিতে ক্লিক করা মাত্র আপনার কাছে সব তথ্য চলে আসবে টিকিটের মূল্য ব্যাংকের চার্জ ভ্যাট এবং পুরো অর্থের বিস্তারিত তথ্য দেখাবে এই অপশনে। এপর্যন্ত যাবার পর অ্যাপটির পেনা অপশনে ক্লিক করে টিকিট কনফার্ম করতে পারবেন। এর পরবর্তী কাজ হবে পেমেন্ট করা আপনি কোন মাধ্যমে পেমেন্ট করবেন সেটি সিলেক্ট করুন এবং step-by-step আপনার পেমেন্ট সম্পন্ন করুন টাকা দেয়া হয়ে গেলে আপনার ই-মেইল এ্যাড্রেস এ টিকেট নিশ্চিত করার বিস্তারিত তথ্য চলে আসবে এছাড়া আপনি যে টিকেট কেটেছেন তার বিস্তারিত তথ্য হিস্ট্রি অপশনে পাবেন। ভ্রমণের সময় ইমেইলে পাওয়া অংশটুকু প্রিন্ট করে রাখলেই হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *