আইর মাছের প্রাকৃতিক প্রজনন পোনা উৎপাদন ও আইড় মাছ চাষ পদ্ধতি

কৃত্রিমভাবে আইর মাছের প্রজনন করানো হলেও খুব সহজে এর পোনা পাওয়া যায় না। গ্রামীণ কৃষক পর্যায়ে প্রাকৃতিক পদ্ধতিতে আইড় মাছের পোনা উৎপাদন করা সম্ভব। মূলত আইর মাছের প্রজনন কাল হচ্ছে বর্ষার শুরুতে। এজন্য আর মাছের পোনা উৎপাদন করতে চাইলে বর্ষার শুরুতেই আপনাকে ব্যবস্থা নিতে হবে।


ব্রুড মাছ সংগ্রহ ও পরিচর্যা

পোনা উৎপাদনের জন্য বিভিন্ন বড় আকারের জলাশয় থেকে আয় মাছের ব্রুট সংগ্রহ করতে হয়। এক্ষেত্রে জেলেরা যমুনা পদ্মা ব্রহ্মপুত্র এ সমস্ত নদী থেকে মাছ গুলোর ব্রুট সংগ্রহ করেন এছাড়া সিলেট ও ময়মনসিংহের হাওড়ে গুজি আইড় এর ব্রুড পাওয়া যায়। মাছ গুলো সংগ্রহ করার পর প্রজননের জন্য এদের কে সঠিক ভাবে তৈরি করে নিতে হবে। প্রজনন করানোর জন্য 2 থেকে 5 কেজি ওজনের আইর মাছ শতাংশে 80 টি করে মজুদ করতে হয়। মজুদের পর এদের 30 শতাংশ প্রোটিন সমৃদ্ধ খাবার সরবরাহ করে যেতে হবে। এছাড়া প্রতিদিন মাছের মোট ওজনের 8 পার্সেন্ট হারে খাবার সরবরাহ করে যেতে হবে। এছাড়া প্রতি সপ্তাহে মাছের পুকুরে শতাংশ প্রতি 100 গ্রাম করে চুন প্রয়োগ করতে হবে। এই সমস্ত নিয়ম ফলো করে অন্ততপক্ষে তিন থেকে পাঁচ মাস মাছগুলোকে পারলে এরা প্রজনন কম হয়।

পুকুরে আইড় মাছের প্রাকৃতিক প্রজনন

প্রজননের জন্য পরিপক্ক হয় স্ত্রী ও পুরুষ মাছ গুলোকে 1:1 অনুপাতে পুকুরে ছাড়া হয়। মাছগুলোকে প্রজননের জন্য আকৃষ্ট করতে দুই এক দিন পর পর পুকুরে নতুন পানি সরবরাহ করতে হবে। এভাবে চলতে থাকলে কিছুদিন পর দেখা যাবে স্ত্রী মাছগুলোর যোনিটাল প্যাপিলা , পায়ু পথ এবং পেটের কাছে ফোলা আছে কিনা। এ ধরনের চিহ্ন দেখতে পেলে বুঝতে হবে যে মাছগুলো প্রজনন করেছে। এছাড়া পুকুরের জলজ আগাছা লেগে স্থাপন করা হয় যেন মাছগুলোর দেয়া নতুন ডিম ঐ আগাছার নিচে অবস্থান করতে পারে। পুকুর শুকিয়ে মাছ এবং পোনা সংগ্রহ করার সময় দেখা যায় পুকুরের তলদেশে ছোট ছোট গর্তের মত দেখতে পাবেন। মাছ এগুলোতে ডিম পাড়ে ও বাচ্চা প্রতিপালন করে। প্রাকৃতিক ভাবে আইড় মাছ পুকুরে ডিম দিয়ে বাচ্চা উৎপাদনের 15 থেকে 20 দিন পর মশারির জাল টেনে নতুন পোনাগুলোকে আলাদা করা হয়। এরপরে দেন নার্সারি পুকুরে নিয়ে আলাদাভাবে পরিচর্চা করে আইর মাছের পোনা উৎপাদন করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *