আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং কি

আউটসোর্সিং করে আয় , ইন্টারনেট থেকে টাকা আয় , এই ধরনের কথাগুলোর সাথে আপনি হয়তো খুবই পরিচিত । কিন্তু আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং কি এই বিষয়গুলোই অনেকে সঠিকভাবে জানেন না। এখানে দুইটি বিষয় সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করা হল। এবং ফ্রিল্যান্সিং এর মাধ্যমে ইন্টারনেট থেকে আয় এর পদ্ধতি গুলো তুলে ধরা হলো।

আউটসোর্সিং কি

কোন ব্যক্তি অথবা প্রতিষ্ঠান যখন তাদের কাজগুলো বাইরের কারো মাধ্যমে মানে থার্ড পার্টির মাধ্যমে করিয়ে নেয় তখন একে আউটসোর্সিং বলে। এই কাজগুলো কোন ব্যক্তি অথবা প্রতিষ্ঠান করতে পারে। এক্ষেত্রে অনেক প্রতিষ্ঠান রয়েছে যারা ইন্টারনেটে আউটসোর্সিং এর কাজ গুলো বিভিন্ন মানুষের কাছে দিয়ে থাকে। এবং যারা এই কাজগুলো করে এদেরকে বলা হয় ফ্রিল্যান্সার । বিভিন্ন বড় বড় কোম্পানি তাদের কাজগুলোকে স্বল্প খরচে করিয়ে নেয়ার জন্য মূলত আউটসোর্সিং এর সাহায্য নিয়ে থাকে। এ ছাড়া ইন্টারনেট থেকে বড় মার্কেট প্লেসে কাজ করিয়ে নিলে খরচ তুলনামূলক অনেক কম হয়। আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং কি বিষয়টি আলোচনার এই ধাপে ফ্রিল্যান্সিং কি এ বিষয়টি ক্লিয়ার হওয়া যাক।

ফ্রিল্যান্সিং কি

ফ্রিল্যান্সিং হচ্ছে ইন্টারনেটে কোন কন্ট্রাক্ট এর কাজকে করে দেয়া। ইন্টারনেটে বেশ কিছু মার্কেটপ্লেস রয়েছে যেগুলোতে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান তাদের কাজ পোস্ট করে। এবং ফ্রিল্যান্সাররা এ কাজগুলোকে নিজেদের মতো করে কমপ্লিট করে দেয় । কাজগুলো বিভিন্ন মার্কেটপ্লেসে বিষয়ভিত্তিক ভাবে আলাদা আলাদা করা থাকে। আপনি ফ্রীল্যান্সার হিসেবে আয় করতে চাইলে এসব মার্কেটপ্লেসে প্রথম রেজিস্ট্রেশন করে কাজ পাওয়ার জন্য এপ্লিকেশন করতে হবে। কিন্তু আবেদন করলেই সাথে সাথে কাজ পাওয়া যাবে বিষয়টা তেমন নয় এক্ষেত্রে আপনার কাজের দক্ষতা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়।

ফ্রিল্যান্সিং শিখতে চাই
ফ্রিল্যান্সিং শিখতে চাই লে আপনাকে প্রথমেই নিজের দক্ষতা বৃদ্ধি করতে হবে। প্রথমে কোন প্রতিষ্ঠানে ভর্তি হবার চাইতে নিজে থেকেই ইন্টারনেটে সার্চ করে শেখার চেষ্টা করতে পারেন। গেট আপনার ইংলিশ স্কিল ডেভেলপ হওয়া করা খুবই প্রয়োজন। কারণ অধিকাংশ বায়াররা তাদের কাজের বিস্তারিত ইংরেজিতে দিয়ে থাকেন।

আউটসোর্সিং ও ফ্রিল্যান্সিং কি এ ব্যাপারে প্রাথমিক ধারনা হয়তো আপনি পেয়ে গেছেন। কিন্তু ইন্টারনেট থেকে আয় করতে চাইলে আপনাকে অনলাইনে যে কোন একটি কাজের দক্ষতা প্রথমে বৃদ্ধি করে নিতে হবে। আউটসোর্সিং, আউটসোর্সিং কোর্স, আউটসোর্সিং প্রশিক্ষণ, আউটসোর্সিং কি , আউটসোর্সিং করে আয় , আউটসোর্সিং কাজ, আউটসোর্সিং কাকে বলে, ফ্রিল্যান্সিং কি, ফ্রিল্যান্সিং কাকে বলে, ফ্রিল্যান্সিং শিখতে চাই, ফ্রিল্যান্সিং শিখুন, ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *