ওয়াইফাই এর স্পিড বাড়ানোর উপায়

ওয়াইফাই এর স্পিড বাড়ানোর উপায়

ইন্টারনেটের ধীরগতি একটি বিরক্তিকর ব্যাপার। ওয়াইফাই সংযোগ ব্যবহার করে ইন্টারনেট চালালে অনেক সময় দেখা যায় ইন্টারনেটের গতি একেবারেই নেই। আপনি চাইলে সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে পারেন। চলুন দেখে নেয়া যাক ওয়াইফাই ইন্টারনেটের স্পিড বাড়ানোর ৪টি উপায়।

ওয়্যারলেস রিপিটার যোগ করে

১, আপনি চাইলে রাউটারের নেটওয়ার্ক এর পরিসীমা বৃদ্ধি করার জন্য একটি ওয়্যারলেস রিপিটার এর সাহায্য নিতে পারেন। এটি রাউটারের কার্যকরী এরিয়া বৃদ্ধিতে সহায়তা করবে।

২, রাউটার লোকেশন পরিবর্তন করে

ওয়াইফাই এর স্পিড বাড়ানোর উপায় গুলোর মধ্যে এটি একটি। এক্ষেত্রে প্রথমে আপনার রাউটারের অবস্থান পরিবর্তন করে দেখতে হবে। অনেকক্ষেত্রে দেখা যায় ইন্টারনেটের লাইনের তারের খুব কাছাকাছি রাউটার রাখা হয় এটা মোটেও উচিত না আবার অনেক সময় রাউটার এর এন্টিনার অবস্থান ঠিক থাকে না। কিন্তু এই এন্টেনার মাধ্যমে রাজার সব থেকে সংকেত পাঠাতে পারে বা সংকেত রিসিভ করতে পারে।

৩, রাউটারে উন্নত এন্টিনা যোগ করা

ওয়াইফাই এর স্পিড বাড়ানোর চারটি উপায় এর মধ্যে এটি অন্যতম। আপনার রাউটারটির চারপাশে যদি অনেক দেয়াল থাকে অথবা বাঁধা থাকেসে ক্ষেত্রে আপনি টেস্টানন অ্যান্টেনা রাউটার এর সামনে এনে ব্যবহার করতে পারেন এবং রাউটার এর কার্যক্ষমতা বাড়ানোর চেষ্টা করতে পারেন।

৪, ব্যাকগ্রাউন্ড ডাটা ডাউনলোড বন্ধ করে

অনেক সময় মোবাইলে বা ট্যাবলেটে বিভিন্ন রকম ব্যাকগ্রাউন্ড ডাটা ডাউনলোড হতে থাকে যেটা ইন্টারনেট এর স্পীড কমানোর জন্য দায়ী। এছাড়া ব্যাকগ্রাউন্ডে যদি অতিরিক্ত ট্যাব খোলা থাকে তাহলে এমনিতেই ইন্টারনেটের স্পিড কমে যায় সে ক্ষেত্রে আপনাকে যথেষ্ট পরিমাণ সর্তক থাকতে হবে। এছাড়া টানা অনেক দিন রাউটার একবারও বন্ধ না করে চালাতে থাকলে এর গতি কমে যাওয়ার সম্ভাবনা আছে । সে ক্ষেত্রে পাওয়ার বাটনটি অল্প কিছুক্ষণের জন্য অফ করে আবার পুনরায় স্টার্ট করে দেখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *