কম্পিউটার বাস কি কম্পিউটার বাসের গতি ও ব্যবহার

কম্পিউটার বাস হল এমন এক গুচ্ছ তার যার মধ্য দিয়ে ডিজিটাল সংকেত চলাচল করতে পারে। একটু সহজ ভাবে বোঝার চেষ্টা করি কম্পিউটার বাস কি। কম্পিউটারের ডিজিটাল সংকেত গুলো বি টাকার এ প্রসেস হয়। এই বিট গুলো কম্পিউটার এর মধ্যকার বিভিন্ন সার্কিট এর মাধ্যমে চলাচল করে। আর কম্পিউটার বাস হচ্ছে এমন এক গুচ্ছ তার এর সমষ্টি যার মধ্য দিয়ে এই ডিজিটাল সংকেত গুলো সহজে চলাচল করতে পারে।

কম্পিউটার বাস এর ব্যবহার ও কার্যপ্রণালী

কম্পিউটার বাস তার সক্ষমতা অনুযায়ী চলাচল করার স্পেস দিতে পারে। এটা অনেকটা ব্যান্ডউইথের মত বলা চলে। যেমন একটি কম্পিউটার বাসের উইডথ এর ক্ষমতা 16 বিট। এর মানে হচ্ছে এই বাসটির মধ্য দিয়ে 16 বিট একসাথে চলাচল করতে পারবে। কম্পিউটার বাসের উইডথ বা প্রশস্ততা যত বেশি হবে তত বেশি বিট একসাথে চলাচল করতে পারে। কম্পিউটার বাস এর গতি খুবই দ্রুত। মূলত কম্পিউটার বাসের গতি মাপা হয় মেগাহার্টজে । মানে বাসের গতি যত বেশি হবে বাঁশ দিয়ে কত দ্রুত ডাটা চলাচল করতে পারবে। সাধারণভাবে ব্যবহৃত কম্পিউটার বাস গুলির গতি 1 মেগাহার্ডজ থেকে শুরু করে 400 মেগাহার্জ পর্যন্ত হয়ে থাকে।

কম্পিউটার বাস কত প্রকার

মূলত কম্পিউটার বাস হচ্ছে দুই প্রকারের 1, সিস্টেম বাস ও
2, এক্সপানশন বাস

1, সিস্টেম বাস কি
অর্থাৎ যে ব্যাস এর মাধ্যমে সিপিইউ এর সাহায্যে অন্যান্য অংশের সংযোজন স্থাপন করা হয় তাকে সিস্টেম বাস বলে।
কম্পিউটারের মধ্যে সিপিইউ এর সাথে অন্যান্য অংশের সঙ্গে সংযোগ স্থাপনের জন্য এই ধরনের বাস ব্যবহার হয় । সাধারণভাবে কম্পিউটার বাস বলতে এই সিস্টেম বাস কে বোঝানো হয়ে থাকে।

সিস্টেম বাস কে আবার তিনটি ভাগে ভাগ করা যায়
1, ডেটা বাস
2, কন্ট্রোল বাস
3, অ্যাড্রেস বাস

ডেটা বাস কি


ডেটাবেজ এর কাজ হচ্ছে কম্পিউটারের বিভিন্ন চিপ এর মধ্যে ডাটা আদান প্রদান করা। উদাহরণস্বরূপ প্রসেসর থেকে গ্রামে যাওয়া তথ্য সরবরাহ করা বাড়ি থেকে প্রসেসরে ডাটা বা তথ্য নিয়ে আসা হচ্ছে ডেটাবাস এর কাজ।

কন্ট্রোল বাস কি


কন্ট্রোল বাস মাইক্রোপ্রসেসর থেকে সংকেত বহন করে সিপিইউ এর যে অ্যাড্রেস সংযোজন হয়েছে সেখানে এগুলো সরবরাহ করে উদাহরণস্বরূপ মেমোরি লোড, আউটপুট লোড ইত্যাদি নির্দেশ।

অ্যাড্রেস বাস কি
অ্যাড্রেস বাস এর মূল কাজ হচ্ছে সিপিইউ এর প্রধান মেমোরির কোন বিশেষ অ্যাড্রেস কেস সংযোজন করা অ্যাড্রেস বাস এর মাধ্যমে মেমোরি অ্যাড্রেস আসা-যাওয়া করে কিন্তু কোন ডাটা আসা যাওয়া করতে পারে না।

2, এক্সপানশন বাস কি

এক্সপানশন বাস এর সাহায্যে কম্পিউটারের ইনপুট আউটপুট অন্যান্য টিভিএস এর সাথে সংযোজন হয়। সময়ের সাথে সাথে এবং কম্পিউটার প্রযুক্তির বিকাশের সঙ্গে সঙ্গে এক্সপানশন বাসের বিভিন্ন রকম পরিবর্তন হয়েছে।
উদাহরণস্বরূপ ফায়ারওয়াল, এ পি জি, আই এস এ, ইউনিভার্সাল সিরিয়াল বাস বা ইউএসবি ইত্যাদি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *