ডেটাবেজ কি ও ডেটাবেজ এর ব্যবহার

শাব্দিক ভাবে data এর অর্থ উপাত্ত এবং base শব্দটির অর্থ হচ্ছে সমাবেশ । সহজ কোথায় কম্পিউটার সিস্টেমের সঞ্চিত রেকর্ড সময়ের মধ্যে একটি কাঠামোগত সংগ্রহ কে ডেটাবেজ বলে। এখানে বিস্তারিত আলোচনা করা হলো ডাটাবেস কি ডাটাবেজের ব্যবহার এবং ডাটাবেজ এর সাথে সম্পর্কিত সব বিষয়।

এনটিটি কি

বাস্তব ও অবাস্তব বস্তুর আদর্শ শ্রেণীকরণ এর জন্য ব্যবহৃত প্রধান একক হচ্ছে এনটিটি। এন্টিটি খুবই গুরুত্বপূর্ণ। বিল্ডিং রুম চেয়ার মেশিন কর্মী দেশ জাতি শিক্ষক ছাত্র এগুলোর সবকিছুই ডেটা এনটিটির উদাহরণ । আধুনিক প্রতিষ্ঠান গুলো তাদের কর্মচারীদের নাম , বয়স এবং পদবী সার্ভার এর মধ্যে সংযুক্ত করে রাখে। এরকম একটি একই জাতীয় তথ্যসমৃদ্ধ সেট কেই মূলত ডেটাবেজ হিসেবে আখ্যায়িত করা হয়।

ডেটাবেজ সিস্টেম কি

কম্পিউটার হার্ডওয়ার ডেটাবেজ ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম সফটওয়্যার ও ডেটাবেজ ব্যবহারকারী দের একত্রে ডেটাবেজ সিস্টেম বলা হয়। বর্তমান যুগে প্রায় প্রতিটি সেক্টরে ডেটাবেজ সিস্টেম ব্যবহৃত হচ্ছে। উদাহরণস্বরূপ শিক্ষা প্রতিষ্ঠানে, শিক্ষা ক্ষেত্রে, যোগাযোগের ক্ষেত্রে, উৎপাদনকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে, এয়ার লাইসেন্স সহ প্রায় প্রতিটি প্রতিষ্ঠান ডাটাবেজ সিস্টেম ব্যবহার করছে।

ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম

ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম কি এর এক কথায় উত্তর হচ্ছে ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম হল এমন একটি সফটওয়্যার যা ডেটাবেজ কে তৈরি করতে ডাটাবেসের পরিবর্তন করতে ডেটাবেজ সংরক্ষণ ও পরিচালনার কাজে সব সময় ব্যবহৃত হয়।

কী ফিল্ড কি

কোন একটি ফিল্ডের উপর ভিত্তি করে ডেটাবেস এর ফাইল এর রেকর্ড, সনাক্তকরণ, অনুসন্ধান, সম্পর্ক স্থাপন জাতীয় কাজগুলো সম্পন্ন করা হয়। এই ফিল্ড টি কেই বলা হয় কী ফিল্ড। কী ফিল্ড এর ব্যবহার হয় মূলত এক বা একাধিক অবস্থা বা ঘটনা বর্ণনার জন্য। উদাহরণস্বরূপ ধরুন আপনি একই ক্যাটাগরির 5 টি পণ্য আপনার সার্ভার থেকে দেখতে চাচ্ছেন সেক্ষেত্রে এই ক্যাটাগরি লিখে খুঁজে দেখলে সহজেই আপনার পছন্দের ফাইল বা পণ্যগুলো পেয়ে যাবেন।

ডেটাবেস কি, ডেটা কি, ডেটা এনক্রিপশন কি, ডেটা এনক্রিপশন, ডেটা কমিউনিকেশন, ডেটা ট্রান্সমিশন মোড কি , এনটিটি কি, এনটিটি কাকে বলে, এনটিটি সেট কি , ডেটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেম ,
ডেটাবেজ কি ও ডেটাবেজ এর ব্যবহার, । ডেটাবেস সম্পর্কে আরো জানতে এখানে ক্লিক করুন ।https://businessguidebd.com/category/%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%af%e0%a7%81%e0%a6%95%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%bf/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *