ডোমেইন কেনা বেচা করে আয়

বর্তমানে প্রায় সব ক্ষেত্রেই ওয়েবসাইট এর প্রয়োজনীয়তা বৃদ্ধি পাচ্ছে। এরকমটা হওয়ার মূল কারণ হচ্ছে ওয়েবসাইট ব্যবহার করে সবার সাথে যোগাযোগ এর পাশাপাশি অনলাইনে ব্যবসার কাজকর্ম খুব সহজে পরিচালনা করা যায়। এইসব প্রয়োজনের কারণে ওয়েবসাইটের পছন্দমত নাম পাওয়া দিন দিন কঠিন হয়ে যাচ্ছে। এই সুযোগটি কে কাজে লাগিয়ে অনেকেই ভালো নামের ডোমেইন কিনে রাখেন। এবং পরবর্তীতে এই ডোমেইনগুলো চাহিদা অনুযায়ী বিভিন্ন দাম বসিয়ে বিক্রি করেন।

ডোমেইন কেনা

মূলত ডোমেইন কেনা বেচার জন্য কিনে রাখতে চাইলে সর্বপ্রথম কাজ হচ্ছে খুব আকর্ষণীয় এবং অর্থবহ কিছু নামের ডোমেইন কিনে রাখা আপনার ডোমেইনের নাম যত আকর্ষণীয় হবে এটা বিক্রির সময় তত বেশি দামে বিক্রি করতে পারবেন। আসলে ব্যাপারটা যত সহজ মনে হচ্ছে ততটা সহজ নয় ডোমেইন বেচাকেনা করে আয় করতে চাইলে আপনাকে বেশ কিছু বিষয়ে অভিজ্ঞ হতে হবে। প্রথমত অধিকাংশ ভালো নামের ডোমেইন এই আগে থেকে ক্রয় হয়ে গেছে এ জন্য একটি ভালো মানের ডোমেইন খুঁজে বের করা ও আপনার জন্য অনেক কঠিন হবে। আদমিন খুঁজে বের করার পর এটার মার্কেট ভ্যালু কত হবে এটা জানতে ও আপনাকে বেশ কিছু রিসার্চ করতে হবে।

ওয়েবসাইট বিক্রি করে আয়


ওয়েবসাইট বিক্রি করেও অনেকে আয় করে থাকেন এক্ষেত্রে এমন সব ওয়েবসাইট বিক্রি করা হয় যা থেকে লাভ করা সম্ভব। ওয়েবসাইট বিক্রি বা ডোমেইন কেনা বেচা করে আয় করার জন্য । প্রথমেই তৈরি করে নিতে হবে একটি ভালো মানের ওয়েবসাইট। এই ধরনের সাইট গুলোর দাম নির্ধারণ হয় তার প্রতিদিন ভিজিটর সংখ্যা কত ? সাইটে কতগুলো কনটেন্ট আছে ইত্যাদি সব বিষয়ে বিবেচনা করে।

কিভাবে শুরু করবেন

ডোমেইন কেনা বেচা করে আয় শুরু করতে প্রথমে আপনাকে মার্কেট সম্পর্কে বুঝতে হবে। চাইলে বিভিন্ন মার্কেটপ্লেস গুলো আপনি করে দেখতে পারেন যেখানে ডোমেইন বেচাকেনা হয়। এখান থেকে আইডিয়া নিতে পারেন যে কি ধরনের ডোমেইন অথবা ওয়েবসাইট বেশি কেনাবেচা হয়।

ডোমেইন বেচাকেনা করার মার্কেট প্লেস

এখানে ডোমেইন অকশন করার বা বেচাকেনা করার পাঁচটি প্রথম সারির ওয়েবসাইটের নাম তুলে ধরা হলো যেগুলো সম্পন্ন বিশ্বস্ত ও জনপ্রিয় ওয়েবসাইট। এ সাইট গুলোর মধ্যে যেকোনো সাইট থেকে আপনি ডোমেইন বেচাকেনা করে আয় করতে পারেন।
১, GoDaddy auction
2, freemarket.com
৩, namecheap auction
৪, sedo.com
৫, flippa.com

Comments 1

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *